Wednesday, January 7, 2009

একজন ভুটারের খুলা চিঠি

শ্রদ্ধেয় ভুটপ্রার্থী,

গতকাল আপনি আমার কাছে ভুট চাইতে এসেছিলেন, আমি আপনাকে কোন প্রতিশ্রুতি দিতে পারিনি কারন আপনাকে নিয়ে আমার অনেক প্রশ্ন আছে। সেই প্রশ্নগুলোর সন্তোষজনক উত্তর না পেলে আমি ভুট দেয়ার ব্যাপারে কোন সিদ্ধান্ত নিতে পারছি না। আপনার অবগতির জন্য আমি প্রশ্নমালার তালিকা আপনার হাতে তুলে দিচ্ছিঃ-

১) আপনি কেন নির্বাচন করছেন? আপনার মূল উদ্দেশ্য কী? কেন আপনাকে ভোট দেব? আপনি এলাকার মানুষের জন্য কি করেছেন?

২) আপনি কি দেশ সেবার জন্য নির্বাচন করছেন নাকি হাতে কিছু বাড়তি নগদ জমে গেছে বলে সমাজে মানীগুনী ব্যক্তি হবার জন্য নির্বাচন করছেন? আপনি কি কখনো সন্ত্রাসীদের প্রশ্রয় দিয়েছেন? আপনার কী পোষা বাহিনী আছে?

৩) আপনি কোন পেশায় নিয়োজিত আছেন? বছরে কত আয় করেন? কত টাকার আয়কর দেন? কতটাকার দুর্নীতি করেন? আপনি কি দুর্নীতিবিহীন জীবন যাপন করতে পারবেন?

৪) আপনার নির্বাচনী ব্যয় কতো? ৫ কোটি? আপনি নির্বাচনে এতটাকা ব্যয় করছেন কেন? আপনি নির্বাচনী ব্যয়ের সমান টাকা কোন জনহিতকর কাজে ব্যয় করেছেন কী? কোন সে খাত?

৫) আপনি কী কখনো সক্রিয় রাজনীতি করেছেন? রাজনীতি না করে আপনি কেন রাজনৈতিক দল থেকে নির্বাচন করছেন? আপনি পার্টিকে নিয়মিত চাঁদা দেন বলে?

৬) নির্বাচনে জিতলে আপনার লাভ কতো? নির্বাচনে জিতে আপনি কি কি সুবিধা নেবেন সরকার থেকে? আপনি কি সরকারী সুবিধা নেয়ার জন্য নির্বাচন করছেন না?

৭) আপনি কি জানেন সংসদের কিংবা সাংসদের কাজ কি? আপনি কি সংবিধান পড়েছেন কখনো? আপনি কি সংবিধান বোঝেন? কিংবা আপনি জীবনে কখনো সংবিধান দেখেছেন?

৮) আপনি কি জানেন সংসদ একটা আইনসভা? আপনি কি জানেন সংসদের প্রধান কাজ আইন প্রনয়ন করা?

৯) আপনি কি কোন আইন প্রস্তাব করার ক্ষমতা রাখেন? আপনি কী সংসদে দাড়িয়ে সুস্থ বিতর্ক করার ক্ষমতা রাখেন?

১০) আপনি কি জানেন একজন সাংসদকে সারা দেশ নিয়ে ভাবতে হয়? আপনি কি সারা দেশ নিয়ে ভাবার মতো যোগ্যতা রাখেন? আপনি কতটুকু পড়াশোনা করেছেন?

১১) আপনি কি জানেন একজন সাংসদকে প্রধানমন্ত্রী কিংবা প্রেসিডেন্টের যোগ্যতাসম্পন্ন ব্যক্তি হতে হয়?

১২) আপনি কি জানেন একজন সাংসদের বেতন কতো? আপনি কি জানেন শুধু বেতন নির্ভর হলে একজন সাংসদকেও সৎভাবে বেঁচে থাকতে হলে মধ্যবিত্ত জীবনযাপন করতে হয়?

১৩) আপনি কী মধ্যবিত্ত জীবন যাপন করে দেশের সেবা করার জন্য নির্বাচন করছেন? নির্বাচনে না জিতলে কী আপনি দেশ সেবা স্থগিত রাখবেন?

১৪) আপনি কি নিজের টাকায় দেশ সেবা করতে চান নাকি সরকারের টাকায়? সরকারের টাকার কত অংশ জনগনের জন্য ব্যয় করবেন আর কত অংশ আপনি নেবেন?

১৫) আপনি কি নির্বাচনের পরে ধনী হয়ে যাবার স্বপ্ন দেখছেন, নাকি আরো ধনবৃদ্ধির আশা করছেন?

১৬) আপনি কী মেয়াদ শেষে জনগনকে ৫ বছরের দেশ সেবার ব্যক্তিগত লাভ-লোকসানের হিসেব দেবেন?

নির্বাচনে জিতে আপনি কি করবেন সে প্রতিশ্রুতি আমি বিশ্বাস করছি না। আপনি যতই কসম কাটেন আপনাকে আমি এক কানাকড়িও বিশ্বাস করছি না। আমি আপনাকে ভবিষ্যত দেখে বিচার করতে পারবো না। আপনার চরিত্র বিচার করবো আপনার বিগত জীবনের ইতিহাস দেখে এবং আমার প্রশ্নমালার উত্তর দিয়ে। একটা প্রশ্নের উত্তরও যদি সন্তোষজনক না হয় তাহলে দয়া করে আপনি আপনার প্রার্থীতা প্রত্যাহার করুন। আপনাকে আমরা ভোট দেবো না। আপনি যদি এই প্রশ্নগুলো শুনে অপমানিত বোধ করেন, প্রশ্নগুলোর উত্তর দিতে বাধ্য নন বলে মনে করেন তাহলে আপনি নির্বাচনের অযোগ্য। আপনাকে আমরা ভোট দেবো না, ভোট দিতাম ন, ভোট দিয়াম না, ভোট দিবাম না, ভোট নইদ্দুম। সাফ সাফ কথা।

২৯ তারিখ বিকেল পাঁচটা পর্যন্ত আপনার উত্তরের অপেক্ষা করবো। ভালো থাকবেন।

ইতি,
জনৈক ভুটার

রবিবার, ২১ ডিসেম্বর ২০০৮ – ৩:৪০ অপরাহ্ণ ২৮ টি মন্তব্য আমারব্লগ

No comments: