Wednesday, August 14, 2024

দুঃখ এবং শোক



শেখ হাসিনার খোলা চিঠি পড়লাম। অশ্রু ভারাক্রান্ত চিঠি। যথেষ্ট করুণ ভাষায় লেখা হয়েছে চিঠি। আমার মন খারাপ হয়েছে চিঠিটা পড়ে। তবু চিঠির শুরুতে যে সত্যগুলো গোপন করেছে, সেগুলোর জবাব না লিখে পারছি না। কোটা আন্দোলন কেন শুরু হয়েছিল, সেটা যদি আপনি বা আপনার গোয়েন্দা সংস্থা না বোঝেন তাহলে আপনাদের দেশ শাসন করাই উচিত হয়নি ১৫ বছর ধরে। একটা শিশুও জানে কোটা আন্দোলন ছিল একটা টোপ, আপনি সে টোপ গিলবেন কিনা সেটা আন্দোলনকারীরাও নিশ্চিত ছিল না। আমরা জানতাম আপনি যথেষ্ট চালাক। নইলে ১৫ বছর ধরে ক্ষমতা আকড়ে থাকতে পারতেন না। এত কিছু করতে পারলেন, এত কায়দা কৌশল জানেন তবু টোপটা গিললেন। কয়েকটা তরুণ বুদ্ধিমান ছেলের কাছে পরাস্ত হলেন। এই পরাজয়টা অনিবার্য ছিল বোধকরি।
আপনি লিখেছেন- "সেই অপরাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার জন্য সাধারণ মানুষকে ঢাল হিসেবে ব্যবহার করে তারা কোটা সংস্কার আন্দোলনের ভনিতা করে গেছে। সে কারনেই কোটা সংস্কার আন্দোলনকারীদের সকল দাবী পূরণের পরেও তারা আন্দোলন অব্যাহত রেখেছে, একদিকে নয় দফা দাবী মেনে নেয়ার জন্য আল্টিমেটাম দিয়েছে কিন্তু দাবী পূরণের জন্য আলোচনা করতে চাইলে সে আহবান প্রত্যাখান করেছে"


ভণিতা তো করবেই। কিন্তু বিষয়টা কী এতই সরল ছিল? আপনি ১৪ তারিখ কী বলেছেন? ১৫-১৬ তারিখ কী করেছে আপনার ছাত্রলীগ আর পুলিশ? কেন ৯ দফা দাবীর প্রশ্ন উঠলো? ৯ দফায় কী আপনার পদত্যাগ ছিল? ছিল না। আপনি সহজেই ৯ দফা মেনে নিতে পারতেন ক্ষমা চেয়ে। মন্ত্রীগুলোকে বরখাস্ত করে। ডিবি হারুনকে শায়েস্তা করে। কিন্তু আপনি করেন নাই।আপনার অহংকার, নির্বুদ্ধিতা, মানুষের শক্তিকে খাটো করে দেখেছিলেন, আপনি মানুষের চেয়ে বাহিনীগুলোকে শক্তিশালী ভেবেছিলেন। অতিরিক্ত আত্মবিশ্বাস আপনাকে অন্ধ করে রেখেছিল।


ছাত্ররা চাইলেই এত মানুষকে রাস্তায় নামাতে পারতো? আপনারা ছাত্রলীগ দিয়ে ছাত্র দমন করতে গিয়ে নিরীহ ছেলেপেলের মাথা ফাটিয়ে দিলেন, পুলিশ গুলি চালালো নিরীহ ছাত্রদের ওপর। তবু আপনি ক্ষমা চাইলেন না, দুঃখপ্রকাশ করলেন না। বরং ১৭ তারিখের বক্তৃতায় ক্ষমা চাওয়ার বদলে নিজের স্বজন হারানোর লক্ষবার পুনারবৃত্ত করা গীতটা গাইলেন। তারপরেই তো মানুষ ক্ষেপে গিয়ে রাস্তায় নামতে বাধ্য হলো। ১৮ তারিখ থেকে যে ঘটনা শুরু হলো, সেটা আপনার বোঝা উচিত ছিল ১৭ তারিখেই। আপনি তখনই একটা আপোষ করে ফেলতে পারতেন। কিন্তু তা না করে ছেলেগুলোকে ধরে আটকে রেখে মেরে কেটে আন্দোলন দমাতে গেলেন। তখনই তো কেঁচে গেছে সব। সারাদেশ ক্ষেপে গেছে এক যোগে। আপনি এসব দেখেননি, আপনার গোয়েন্দারা এসব বলেনি আপনাকে? আপনি কতগুলো মানুষকে খুন করার পর আপোষে রাজী হলেন। মনে আছে?


ওই ছাত্রদের পেছনে জামাত-শিবির আছে বুঝলাম। আপনিও তা জানতেন। তবু আপনি তাদের খেলো ভাবলেন। আপনি ভাবলেন আপনার বাহিনী আপনাকে রক্ষা করবে। কিন্তু সাধারণ জনগণ যখন পথে নামে তখন কোনো বাহিনী তাকে থামাতে পারে না। আপনার সেটা বোঝা উচিত ছিল। ইতিহাস থেকে আপনি কিছুই শেখেননি। আপনার ঔদ্ধত্য আপনার ধ্বংস ডেকে এনেছিল। আপনি নিজেও ধ্বংস হলেন, আপনার দলকেও ধ্বংস করলেন।


খোলা চিঠিতে নিজের ভুলের কথাটা একবারও লিখলেন না দেখে আমি দুঃখিত হলাম। আপনি কোনো শিক্ষাই নিলেন না এই ভয়ংকর ঘটনা থেকে।

No comments: