Sunday, September 22, 2024

আদিবাসী বনাম অভিবাসী

কয়েকদিন ধরে পিটার বেলউডের First Farmers পড়ছিলাম। বইটা মোটামুটি দশাসই হলেও তথ্য উপাত্তে বেশ উপভোগ্য। পড়তে গিয়ে মানবজাতির গত বিশ হাজার বছরের অভিবাসন প্রক্রিয়ার একটা সারাংশও পড়া হয়ে গেল।  পড়ার সময় পৃথিবীর নানান অঞ্চলের আদিবাসী বনাম অভিবাসী ইস্যুতে সমসাময়িক কিছু আলোচিত বিষয় মাথায় ঘুরপাক খেতে থাকলো। বুক রিভিউ নয়, আদি মানবের বসতি পরিবর্তন, অভিবাসন বিষয়ক কিছু ব্যক্তিগত পর্যবেক্ষণ।

বসতির নিরিখে পৃথিবীর মানুষ দুই ভাগে বিভক্ত। আদিবাসী এবং অভিবাসী। যারা যুগ যুগ ধরে নিজেদের আদি বাসভূমে নিজেদের প্রাচীন সংস্কৃতি ধারণ করে বসবাস করে তারা আদিবাসী। আবার যারা এক দেশ থেকে অন্য দেশে গিয়ে বসতি গড়ে এবং নিজেদের সংস্কৃতি সভ্যতাকে ওই অঞ্চলের বাসিন্দাদের ওপর চাপিয়ে দেয় তারা হলো অভিবাসী। হাজার বছর আগে আদিবাসীরা ছিল শক্তিশালী। কিন্তু সময়ের সাথে আধুনিক প্রযুক্তি আয়ত্ব করার কারণে অভিবাসীরা আদিবাসীদের চেয়ে শক্তিশালী হয়ে ওঠে। গত পাঁচশো বছর ধরে পৃথিবীটা অভিবাসীদের নিয়ন্ত্রণে চলে যায় যায় পুরোপুরি। আধুনিক মানচিত্রে গত পাঁচশো বছরে যেসব অঞ্চল ‘আবিষ্কার’ করা হয়েছে তার সবটুকু অভিবাসীদের দখলে। তিন মহাদেশ এবং তিন মহাসমুদ্রে অভিবাসীদের হাতে কয়েক কোটি মানুষ নিহত হবার পর আদিবাসীরা নিজেদের বাসভূমি হারানোর বিষয়টা মেনে নিতে বাধ্য হয়েছে। পৃথিবীটা অভিবাসীদের রাজত্বে চলে গেছে পুরোপুরি।

আদিবাসীর সংজ্ঞা কী আসলে? এটা কি ভূমির অধিকার বিষয়ক ব্যাপার নাকি জাতি ও সংস্কৃতির ব্যাপার? খুব সংক্ষেপে বলতে গেলে আদিবাসী হলো তারা যারা এখনো নিজ নিজ জাতিগোষ্ঠির আদিম সংস্কৃতিগুলো ধারণ করেছে। যাদের জীবনযাত্রার মধ্যে ইউরোপের সংজ্ঞায় নির্মিত সভ্যতা প্রবেশ করেনি অথবা প্রবেশ করলেও সেটা সীমিত আকারে আছে। কিন্তু আদিবাসীর সংজ্ঞা নিয়ে প্রায়ই যে বিতর্কটা ওঠে সেটা হলো ভূমির অধিকার বিষয়ক। এই ভূমিতে কে প্রথম বসতি স্থাপন করেছিল। কারা আগে এসেছিল। কাদের প্রভাব বেশি ছিল ইত্যাদি। কিন্তু আদিম জনগোষ্ঠী মূলত যাযাবর ছিল যাদের নির্দিষ্ট এলাকায় বেশিদিন বসবাস করতো না। নানান কারণে বাসস্থান স্থানান্তর হতো। পৃথিবীর অধিকাংশ আদিবাসী পার্বত্য অঞ্চলে বসবাস করে। এটার মূল কারণ সমভূমির দখল নিয়েছে ভদ্রলোকের সভ্যতা। যারা প্রযুক্তির শক্তি নিয়ে পৃথিবী দখল করেছে। 

আধুনিক সভ্যতার রাষ্ট্রকাঠামোতে পৃথিবীকে ভাগ করে নিয়েছে মানচিত্র নামের এক সীমান্ত রাজনীতি দিয়ে। আদিবাসীরা মানচিত্র বহির্ভূত জনগোষ্ঠী। তাদের কাছে যখন যে গ্রামে বাস করে সেটাই সীমান্ত। আদিবাসীদের কোনো স্থায়ী স্থাপনা নেই পৃথিবীর কোথাও। তারা অস্থায়ী নিবাসেই বিশ্বাসী। গত পাঁচশো বছরে পৃথিবীতে যে নতুন যুগের সূচনা হয়েছে তার পর থেকেই আদিবাসীরা বিপন্ন হয়ে পড়েছে। তাদেরকে কোনো না কোনো একটা রাষ্ট্রের খোপে ঢুকতে হয়েছে ইচ্ছায় বা অনিচ্ছায়। গত পাঁচশো বছরের হিসেব বাদ দিলে আগের দশ হাজার বছরের কখনো এই মানচিত্র খাঁচা তাদের ভূমিকে বেদখল করেনি। আদিবাসীদের সংজ্ঞা নিরূপন করতে গিয়ে আমরা প্রায়ই ভুল করি সভ্যতার চশমা পরে। পশ্চিমা সভ্যতা এই চশমা আমাদের চোখে এমনভাবে সেঁটে দিয়েছে যে আমরা তার বাইরে গিয়ে চিন্তা করতে পারি না।

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সবচেয়ে প্রাচীন আদিবাসীদের বসতি ছিল তাইওয়ানে। গত দশ হাজার বছর ধরে তাইওয়ান থেকেই ফিলিপাইন, ইন্দোনেশিয়া মালয়েশিয়া সহ পুরো প্রশান্ত মহাসাগর অঞ্চলে আদিবাসীরা ছড়িয়ে পড়েছে। তাইওয়ানে সেই আদিবাসীরা এখন সংখ্যালঘুতে পরিণত হয়েছে। জনসংখ্যার মাত্র ২% আদিবাসী। বাকী সবাই অভিবাসী। অভিবাসীদের ৯২ ভাগ হলো চীনের হান জনগোষ্ঠী। পৃথিবীর সবচেয়ে বড় নৃতাত্তিক জাতি গোষ্ঠী হলো চীনের হান জনগোষ্ঠী। এরাই চীনের ৯৫ ভাগ জনসংখ্যা। একই কথা প্রযোজ্য দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার আরো জাতির ক্ষেত্রে। পুরো উত্তর ও দক্ষিণ আমেরিকার আদিম জাতিগোষ্ঠিগুলোর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আন্দেজ পর্বতমালার পাদদেশে যেসব জাতিগোষ্ঠি বসবাস করছে, একসময় এদের পূর্বপুরুষ পুরো দক্ষিণ আমেরিকা দাপিয়ে বেড়াতো। 

আমি পৃথিবীর আদিবাসী জনগোষ্ঠিগুলোকে একেকটা সম্পদ মনে করি, কারণ এদের জীবনধারন, আচার-সংস্কৃতি সবকিছু প্রাচীন পৃথিবীর ইতিহাসকে ধারণ করেছে। সভ্য জাতির হাতে নষ্ট হবার পর যেটুকু অবশিষ্ট আছে তা এদের হাতেই নিরাপদ। সভ্যতার শক্তি দেখিয়ে এদের ঐতিহ্য সংস্কৃতিকে ধ্বংস করার চেষ্টা করা পৃথিবীর ইতিহাসেরই ক্ষতি। উন্নয়নের খপ্পরে পড়ে নগরায়ন এবং শিল্পোন্নয়নের নামে প্রায় পুরো পৃথিবী গ্রাস করে ফেলেছে সভ্যজগতের মানুষেরা। 

বাংলাদেশে যেসব পার্বত্য জাতিগোষ্ঠি আছে তারা এদেশের আদিবাসী কিনা এটা নিয়ে প্রায়ই বিতর্ক হয়। তারা কত বছর ধরে এই অঞ্চলে বসবাস করছে, তাদের আগেও এখানে আদিম জনগোষ্ঠী ছিল কিনা ইত্যাদি নিয়ে। এই কথাগুলো বলা হয় শুধু ভূমির অধিকার নিয়ে। একটু বৃহত্তর পরিসরে ভাবলে দেখা যাবে ভূমিটা এখানে মূখ্য বিষয় নয়। ভারতের মিজোরাম, বার্মার চিন, কিংবা পূর্বাঞ্চলে কুকি বা লুসাই নামে সাধারণভাবে পরিচিত যে জনগোষ্ঠি, তাদের মধ্যে শত শত ক্ষুদ্র জাতিগোষ্ঠি রয়েছে। বিবর্তিত বা বিলুপ্ত হয়ে গেছে তেমন জাতিগোষ্ঠিও কম নয়। তারা সবাই দেড় থেকে দুহাজার বছর আগে চীনের দক্ষিণাঞ্চল থেকে এই অঞ্চলে এসেছিল। তারও আগে এখানে যেসব জনগোষ্ঠি ছিল, তাদের কোনো অস্তিত্ব এখন নেই। যেমন আমাদের দেশে পার্বত্য জাতিগোষ্ঠির মধ্যে চাকমারা সবচেয়ে সংখ্যাগরিষ্ঠ, আবার বম জনগোষ্ঠি  সংখ্যায় অনেক কম। কিন্তু এই অঞ্চলে বমদের বসতি চাকমাদের চেয়ে অনেক প্রাচীন। সুতরাং কাকে আপনি এখানকার আদিবাসী বলবেন? সবক্ষেত্রেই দেখা যাবে আগে কোনো না কোনো জাতিগোষ্ঠীর বসতি ছিল ওই এলাকায়। একহাজার, দুহাজার, তিন হাজার, দশ হাজার? তাদের কোনো ইতিহাস কিংবা চিহ্ন নেই কোথাও। 

অতএব সেই জাতিগোষ্ঠিগুলো কোন এলাকায় কতদিন ধরে বসবাস করছে সেটা দিয়ে তাদের বিচার করা যাবে না। আদিকাল থেকে ভূমির অধিকার বলে কোনো বস্তু ছিল না। সবাই ছিল যাযাবর। একশো বছর পরপর বাসস্থান বদল করেছে তেমন উদাহরণও প্রচুর। এমনকি বাঙালিদের মধ্যেও পাকাপাকিভাবে ভূমির অধিকার প্রতিষ্ঠা হয়েছে ব্রিটিশ আমল থেকে। 
আদিবাসী শব্দটা দেশে দেশে সবসময় রাজনৈতিকভাবে বিতর্কিত। যে যার সুবিধামত, রাজনৈতিক ভৌগলিক প্রভাবের ওপর ভিত্তি করে শব্দটাকে ব্যবহার করে। আমার ব্যক্তিগত মত হলো কোন দেশে কারা আদিবাসী সেটার চেয়ে গুরুত্বপূর্ণ হলো কোন জাতি তাদের আদিম সংস্কৃতি কতখানি ধরে রেখেছে। যে জাতি সেটা ধরে রেখেছে সে জাতি নিজস্ব সংস্কৃতির আদিবাসী হিসেবে পরিচিত হতে পারে। তাদের আবাসস্থল কিংবা ভৌগলিক অবস্থান বদলাতে পারে, কিন্তু তাদের সাংস্কৃতিক পরিচয় এখনো ধরে রেখেছে কিনা সেটাই বিবেচ্য বিষয়। সেই হিসেবে পার্বত্য জাতিগোষ্ঠিগুলো তাদের সংস্কৃতি লালন করার ব্যাপারে সমভূমির জাতিগোষ্ঠিগুলোর চেয়ে অনেক বেশি যত্নবান।  

আমাদের সমভূমির বাঙালিদেরও নিজস্ব সাংস্কৃতিক পরিচয়, সাংস্কৃতিক ঐতিহ্য আছে। কিন্তু সেটার সাথে পার্বত্যবাসীদের তুলনা করা উচিত হবে না। আমাদের সংস্কৃতির ঐতিহ্যের পরিচয় কিছুটা তুলনা করা যাবে আমেরিকানদের সাথে। ইউরোপ থেকে দলে দলে নানা জাতিগোষ্ঠি আমেরিকা গিয়ে যে একটা নতুন জনগোষ্ঠি এবং সংস্কৃতির জন্ম দিয়েছে তারাই আমেরিকান। বাঙালিরা আমেরিকানদের চেয়ে হাজার বছর পুরোনো জাতি, কিন্তু এখানেও দুনিয়ার নানা প্রান্ত থেকে আসা নানান জাতিগোষ্ঠির মিশ্রিত একটা জাতির জন্ম হয়েছে। এখানে আমাদের বিশুদ্ধ আদিম সংস্কৃতি খুঁজে পাওয়া খুব কঠিন। এই বিশুদ্ধতার অভাবেই সমভূমির জাতিগুলোর মধ্যে সমাজ, ধর্ম, রাজনীতি সবকিছুতে অস্থিরতা, বিশৃংখলা, নৈরাজ্য বেশি। পারস্পরিক শ্রদ্ধাবোধের অভাব এখানে প্রবল। কারণ ভিন্ন ভিন্ন জাতিগোষ্ঠি থেকে আসা লোকেরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে চায় নানা ভাবে। কেউ বংশগৌরবে, কেউ অর্থ সম্পদে। কেউবা স্রেফ হাস্যকর ইগোর জোরে। 

এক কথায় আমি যেটা বলতে চাই তা হলো- আসলে মানবজাতির সবচেয়ে বড় অংশটাই হলো অভিবাসী। এটা মেনে নিয়ে আমেরিকার মতো এত বড় রাষ্ট্র সদর্পে পৃথিবী রাজত্ব করছে, আমাদের সমস্যা কেন?

No comments: