Monday, July 15, 2024

বিপন্নতা

আপনি যখন ভুল করতে থাকবেন, একের পর এক ভুল করে যাবেন অথচ আপনার ভুল দেখিয়ে দেওয়ার লোক আপনার পাশে থাকবে না, বরং যারা চারপাশে আছে তারা আপনাকে বলতে থাকবে আপনি ঠিক আছেন, ঠিক করছেন, তখনই আপনি সত্যিকারের বিপন্ন।

আপনার ভুলের কারণে আমি বিপদগ্রস্থ হচ্ছি, আক্রান্ত হচ্ছি, কিন্তু আপনার কাছে গিয়ে বলার সুযোগ নেই আপনি ভুল পথে আছেন, তখন আমিও বিপন্ন।

আপনি চরম নির্বোধের মতো একটা কাজ করবেন, জনসমর্থন হারাবেন এবং আপনার কোটি কোটি ভক্তও আপনার দিক থেকে মুখ ফিরিয়ে বর্জন করবে, ২৪ ঘন্টা পূর্বেও কেউ ভাবেনি।

আপনি যতই ভালো কাজ করুন না কেন যখন আপনার আত্মবিশ্বাস অহংবোধে উন্নীত হয়, তখন আপনার পতন সময়ের ব্যাপার। 

চারপাশে অসংখ্য চোর-ডাকাতকে নিয়ে আপনি একজন সামান্য পকেটমারার অপরাধীর বিরুদ্ধে রাহাজানির অভিযোগ আনবেন, তখন আপনি নিজেকে হাস্যকর করে তুলছেন।

আপনি লঘুপাপে গুরুদণ্ড দিয়েছিলেন সেই ছেলেটাকে। তার জীবনকে, তার গোটা পরিবারকে অন্ধকারের মুখে ঠেলে দিয়েছিলেন, নিজের দায় অস্বীকার করে একতরফা ক্ষমতার প্রয়োগ করেছিলেন, জীবন আপনাকে ক্ষমা করেনি। কখনো করে না।

আপনার প্রতি আমার বিশেষ সহানুভূতি থাকা সত্ত্বেও আপনার সব সিদ্ধান্ত আমি পছন্দ করি না। শুধু তাই না মাঝে মাঝে আপনি আমার ঘেন্নার কারণ হয়ে ওঠেন। আপনার নির্বুদ্ধিতা এবং লোভ আমাকে আহত করে। 

আপনি যাদের পতন চেয়েছিলেন, তারা উঠে দাঁড়িয়েছে। আপনি যাদের উপরে তুলতে চেয়েছিলেন, তারা নীচে নেমে গেছে। আপনার নিজের লোকেরা বিভক্ত হয়ে পরস্পরের বিরুদ্ধে দাঁড়িয়ে গেছে। আপনার চলে যাবার এক দশকের মধ্যে সবকিছু ধ্বসে পড়েছে। আপনি যাদের সুখের জন্য সম্পদগুলো রেখে গিয়েছিলেন, সেগুলোই এখন বিষাক্ত সাপে পরিণত হয়েছে। 

আপনি সময়কে চিনতে পারেননি। আপনাকে সৎ পরামর্শ দেবার লোক ছিল না। অথবা আপনি তাদের কথায় কান দেননি। ভুল সিদ্ধান্তের খেসারত সবাইকে দিতে হয়। সময় কখনো কাউকে ক্ষমা করেনি। আপনাকেও করবে বলে মনে হয় না। কিন্তু আপনার ভুলের কারণে পুরো জাতিকে যখন মূল্য দিতে হবে, সেটা হবে সবচেয়ে দুর্ভাগ্যজনক। আমরা আশা করবো সময় থাকতে আপনি ভুলের ফাঁদ পেরিয়ে সঠিক সিদ্ধান্ত নেবেন।




No comments: