Saturday, May 4, 2024

বাঁশ থেকে চাল

 




দিনাজপুরের সাঞ্জু রায় বাঁশ থেকে চাল সংগ্রহ করে বিস্ময় সৃষ্টি করেছেন। তাঁর দেখাদেখি গ্রামের আরো অনেকে বাঁশঝাড় থেকে ধান সংগ্রহ করে ভাত রান্না করে খাচ্ছেন। পরিবেশবিদরা আশঙ্কা করছেন ধান বাছতে বাঁশ উজাড় হতে পারে।
খবরটা পত্রিকার পাতায় দেখে ঘরের বোটানিস্টের কাছ থেকে মতামত চাইলাম। তিনি ছোটখাট একটা লেকচার দিয়ে বললেন:
"আসলে ভয়ের কিছু নেই। বাঁশের বংশের যখন আয়ু ফুরিয়ে যায় সে ফুলের মধ্যে ধানের জন্ম দিয়ে মৃত্যুবরণ করে।
ধান আর বাঁশ দুজনই একই বংশের ঘাস। মানে দুজনই ঘাস বংশের সন্তান। সেই বংশের নাম পোয়াসি। পোয়াসি বংশের দুই সন্তানের একজন বাম্বুসোইডি(বাঁশ) আরেকজন ওরাইজোইডি(ধান) পরিবারের সন্তান। অর্থাৎ ধান হলো ছোট বাঁশ, বাঁশ হলো বড় ঘাস। ধান-বাঁশ-ঘাসের মধ্যেকার এই সম্পর্ক লক্ষ কোটি বছর পুরোনো।
বাঁশ গাছে ধান পাওয়ার ঘটনা ৬০ থেকে ১২০ বছরের মধ্যে একবার হতে পারে। শতবর্ষে একবারই ফুল ফোটে বাঁশ গাছে। সে কারণে মানুষের চোখে এই ঘটনা খুব কম পড়ে। এতদিন ধরে একটা বাঁশঝাড় টিকিয়ে রাখা তো সভ্য মানুষের কাজ নয়। তবে ঘটনাটা সব বাঁশের ক্ষেত্রে ঘটে কিনা নিশ্চিত নই। দিনাজপুরে ঘটেছে বেরুয়া নামের এক জাতের বাঁশে। যাতে মনে হচ্ছে বিশেষ কোন কারণে বিশেষ কোন প্রজাতির ক্ষেত্রে ঘটনাটি ঘটে।"

অনেক গ্রামে কুসংস্কার আছে বাঁশ গাছে ফুল ফুটলে অমঙ্গল হয়। দুর্যোগ নেমে আসে। দিনাজপুরের মানুষ অবশ্য এটাকে দুর্যোগ হিসেবে দেখেনি। তারা মনের সুখে বাঁশ থেকে চাল সংগ্রহ করে ভাতের পাশাপাশি পিঠা-পুলি খেয়ে যাচ্ছে। শুধু সাঞ্জু রায়ই কয়েক মন ধান বিক্রি করেছেন ৪০ টাকা কেজি দরে। এটা জেনে ভালো লেগেছে।
বাঙালিদের কাছে এটা নতুন মনে হলেও উত্তরবঙ্গের কোন কোন আদিবাসী গোষ্ঠির কাছে এই বিষয়টা অনেক আগ থেকেই জানা। তারা বহুবছর ধরে বাঁশফুল থেকে ধান সংগ্রহ করার রীতির সাথে পরিচিত।
মানুষ গবাদি পশুর চেয়ে উন্নত জাতি হলেও সারা দুনিয়ার মানবজাতি আসলে ঘাস খেয়েই বেঁচে আছে। ধান, গম, যব, ভুট্টাসহ যত ধরণের শস্যদানা আছে সবই কোন না কোন জাতের ঘাস। সবগুলোই পোয়াসি গোত্রের সন্তান। ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে একজন ভাতের দেবী আছেন। তাঁর নাম শ্রীদেবী। ভালো ফসলের জন্য তাঁর পুজা করা হয়। সেই দেবির আদি নামও পোহাসি।
দেখা যাচ্ছে পুরো মানবসভ্যতাই ঘাস খেয়ে টিকে আছে।

No comments: