Wednesday, April 10, 2024

ঈদসংখ্যার পাঠক প্রতিক্রিয়া

 ১.

প্রথম আলো : ''রাজকীয় জলদস্যুর দল : সম্রাট আকবর, রানী এলিজাবেথ ও ইস্ট ইন্ডিয়া কোম্পানির জন্ম''

এবারের ঈদসংখ্যাগুলোর লেখার মধ্যে সর্বশেষ পড়লাম 'দৈনিক প্রথম আলো'য় প্রকাশিত হারুন রশীদের ''রাজকীয় জলদস্যুর দল : সম্রাট আকবর, রানী এলিজাবেথ ও ইস্ট ইন্ডিয়া কোম্পানির জন্ম'' লেখাটি। এক কথায় প্রতিক্রিয়া হলো - লেখাটি অসাধারণ। বিষয় নির্বাচন, তথ্যসন্নিবেশ, বিশ্লেষণ আর শাণিত গদ্যে উপস্থাপন - সবমিলিয়ে অনন্য এ লেখাটি পড়ে আমি মুগ্ধ। কীভাবে রানী এলিজাবেথের উত্থান হলো, তাঁর শৈশব-কৈশোর জীবনের ট্র্যাজেডি, দুঃখ-কষ্ট, সিংহাসনে আরোহণ, সাম্রাজ্যবিস্তার পরিকল্পনা,দস্যুতা, ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠন, সম্রাট আকবরের কাছে পত্রপ্রেরণ ও ভারতসহ দুনিয়ার নানাস্থানে ব্রিটিশদের আধিপত্য প্রতিষ্ঠা ; এসবের এমন চমকপূর্ণ ও তথ্যনিষ্ঠ বয়ান এর আগে কোথাও পড়িনি। লেখা পড়ে মুগ্ধতার বার্তা জানান দিতে রাতেই লেখকের সন্ধান করে তাঁকে ধন্যবাদ জানালাম।

ড. এম.আবদুল আলীম
ইতিহাসবিদ, গবেষক
বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা।

২.
সিল্করুট ঈদসংখ্যা: আমার 'শেখ দীন মোহামেদ' আবিষ্কার

ইতিহাসে আমার আগ্রহ সমকালীন সময়ে যারা উস্কে দিয়েছেন তাদের মধ্যে Haroon Rashid ভাইয়ের নাম অগ্রগণ্য। প্রতি ইদে নানান ইদসংখ্যা কেনা হয় --- সিল্করুট গত কয়েক বছর ধরে নিয়মিত কিনি। এবারে সিল্করুটের বাড়তি আকর্ষণ হারুন ভাই আর Shuhan Rizwan এর লেখা।
আজ পড়লাম হারুন ভাইয়ের ' আমার 'শেখ দীন মোহামেদ' আবিষ্কার' প্রবন্ধটি। প্রায় আড়াইশ বছর আগের কাহিনি। পলাশীর যুদ্ধের দুই বছর পরে জন্ম নেওয়া এক বাঙালি কিভাবে তার উচ্চাকাঙ্খা আর দুরন্ত সাহসে ভর করে এক সাহেবের সঙ্গে করে বিলেতে পাড়ি জমায়, সেখানে সংসার পাতে, ব্যবসায় উন্নতি করে --- সর্বোপরি প্রথম ভারতীয় হিসেবে ইংরেজিতে তার আত্মকাহিনী প্রকাশ করে তার রোমাঞ্চকর বর্ণনা আছে এই লেখাতে। পাটনা থেকে আয়ারল্যান্ড, তারপর সেখান থেকে ব্রাইটন --- পৃথিবীর এ প্রান্তে জন্ম নিয়ে অন্য প্রান্তে যখন এই বাঙালি তার জীবনের অধ্যায় সমাপ্ত করেছেন ততদিনে তিনি হয়ে উঠেছেন ইতিহাসের এক গুরুত্বপূর্ণ দ্রষ্টা এবং সঙ্গত কারণেই, বিখ্যাত জন।
হারুন ভাইয়ের লেখা নির্মেদ, নির্ভার। তার লেখায় ইতিহাস স্পর্শ করে সাহিত্যের মর্যাদা।
তার আরও অনেক লেখা পড়ার আশায় রইলাম।
আনন্দম!

ড. তারেক আজিজ 
বিজ্ঞানী ও গবেষক

No comments: